স্বাধীনতা দিবসে রাজধানীসহ সারাদেশে বাড়তি নিরাপত্তা

স্বাধীনতা দিবসে রাজধানীসহ সারাদেশে বাড়তি নিরাপত্তা

স্বাধীনতা দিবস ঘিরে রাজধানীসহ সারাদেশের বিভাগীয় অঞ্চলগুলোতে গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। বিশেষ করে ঢাকাসহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর স্থাপনায় সতর্ক পাহারায় রয়েছে পুলিশ।

সার্বিক নিরাপত্তা জোরদার করা হয়েছে বিনোদন কেন্দ্র, উদ্যান, চিড়িয়াখান, পার্ক ও কূটনৈতিক এলাকায়। গতকাল ২৫ মার্চ সন্ধ্যার পর থেকে রাজধানীর কূটনৈতিক এলাকা গুলশান ছাড়াও বিভিন্ন সড়কে পুলিশের বিশেষ চেকপোস্টে তল্লাশি চালানো হয়েছে। সতর্ক রয়েছে র‌্যাব, সোয়াট টিমসহ পুলিশের বিশেষায়িত ইউনিটগুলোও।

তবে পুলিশ বলছে, ২৬ মার্চ ঘিরে প্রতিবারই নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। সার্বিক প্রেক্ষাপটে এবারও থাকছে বাড়তি নিরাপত্তা।

ঢাকা মহানগর পুলিশের যুগ্ম কমিশনার (ক্রাইম) এমএ হাফিজ আক্তার বলেন, 'স্বাধীনতা দিবস উপলক্ষে নিয়মিত ব্যবস্থার অংশ হিসেবে ঢাকার নিরাপত্তা জোরদার করা হয়েছে। বিভিন্ন সড়কে তল্লাশি চৌকি বাড়ানো হয়েছে। এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

সূত্র জানিয়েছে, গুলশান, বনানী ও বারিধারা এলাকার বেশকিছু সড়ক সাময়িক বন্ধ রেখে নিরাপত্তা জোরদার করা হয়। নিখুঁতভাবে গাড়ি তল্লাশি করে যাতায়াতের অনুমতি দেওয়া হয়। তল্লাশি করা হয় সন্দেহভাজন পথচারীদের দেহ। ওই এলাকার বিভিন্ন দেশি-বিদেশি ক্লাবেও নিরাপত্তা সতর্কতা জারি করা হয়েছে।

পুলিশের কূটনৈতিক নিরাপত্তা বিভাগের উপকমিশনার আসাদুজ্জামান বলেন, 'স্বাধীনতা দিবস উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা শক্ত করা হয়েছে। এ ছাড়া কূটনীতিকদের জন্য মাঝে মধ্যেই নিরাপত্তা জোরদার করা হয়। এটা নিরাপত্তা কাজের অংশ। সার্বিক বিষয় চিন্তা করেই তা বাড়ানো হয়েছে।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন  বলেন, ২৫ ও ২৬ মার্চ ঘিরে নিরাপত্তা ইস্যুতে প্রতিবারের মতো এবারও সতর্ক রয়েছে র‌্যাব। নিরাপত্তা জোরদার থাকলেও কূটনৈতিকপাড়ার ক্লাবগুলোর সব কার্যক্রম স্বাভাবিকভাবেই চলবে। নিরাপত্তার স্বার্থেই ক্লাবে যাতায়াতকারীদের দিকে নজরদারি থাকবে।

ডিএমপির মিডিয়া উইংয়ের কর্মকর্তা ফারুক হোসেন গনমাধ্যমকে বলেন,  শুধু ২৬ মার্চ নয়, বিভিন্ন জাতীয় দিবস ও অনুষ্ঠান উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়ে থাকে। তারই ধারাবাহিকতায় ২৫ মার্চ কালরাত ও ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে মাত্র। ডিএমপির কাছে এ মুহূর্তে কোনো ধরনের নাশকতা বা হামলার হুমকি নেই।