ঘোড়ায় চড়ে বর এসে পালকিতে নিয়ে গেল বউ

ঘোড়ায় চড়ে বর এসে পালকিতে নিয়ে গেল বউ

নিজের বিয়েকে বেশি আনন্দঘন ও বৈচিত্র্যময় করে তুলতে ঘোড়ার পিঠে চড়ে বিয়ে করেছেন রাজবাড়ীর জিসান খান সুমন। আর বিয়ের পর পালকিতে করে বউক নিয়ে এসেছেন।

শুক্রবার (২৩ ডিসেম্বর) দুপুরে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার পৌর এলাকার চার নম্বর ওয়ার্ডের জুড়ান মোল্লারপাড়া এই বিয়ে সম্পন্ন হয়। শনিবার জিসান খান সুমন ও অধরার বৌভাত অনুষ্ঠিত হয়েছে।

জিসান খান সুমন রাজবাড়ী জেলার গোয়ালন্দ পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের দেওয়ান পাড়া গ্রামের মৃত ছাত্তার খানের ছেলে। গোয়ালন্দ বাজারের চাউলের ব্যবসা করেন তিনি।

বর জিসান খান সুমন বলেন, বিয়ের দিনটি স্মরণীয় করে রাখতে ঘোড়ায় চড়ে বিয়ে করতে যাওয়ার ইচ্ছা ছিল। এ ছাড়া বউকে নিয়ে আসব পালকিতে করে। শখ পূরণে এবং বিলুপ্তপ্রায় গ্রামীণ সংস্কৃতি ধরে রাখতে ব্যতিক্রমী এ বিয়ের আয়োজন করা হয়। গোয়ালন্দ বাসস্ট্যান্ড এলাকা দিয়ে এই বিয়ের বহর যাওয়ার সময় শত শত মানুষ দাঁড়িয়ে এই দৃশ্য উপভোগ করেন। এতে আমাদের অনেক আনন্দ হয়েছে। দাম্পত্য জীবন যেন সুখের হয়, সেজন্য সবার কাছে দোয়া চাই।

বর যাত্রী রাকিবুল ইসলাম বলেন, আজকাল গ্রামে এগুলো দেখা যায় না। কালের বিবর্তনে আমরা আমাদের সংস্কৃতি হারাতে বসেছি। এ দৃশ্য আমাদের মুগ্ধ করেছে।

স্থানীয় বাসিন্দা মোজাম্মেল হোসেন বলেন, এগুলো আমাদের সংস্কৃতির অংশ। বউ পালকিতে চড়ে যাবে। পায়ে লাল আলতা পরবে। বর রাজার বেশে ঘোড়ায় চড়ে যাবে।

এদিকে ঘোড়ায় চড়া বর দেখতে ও বিভিন্ন জাতের ফুল দিয়ে সাজানো গ্রামীণ পালকিতে বউ দেখতে শত শত নারী-পুরুষ ও শিশু বিয়ে বাড়িতে ভিড় জমান।