মানবদেহে কাজ করছে শূকরের কিডনি

মানবদেহে কাজ করছে শূকরের কিডনি

ব্রেইন ডেড রোগীর দেহে প্রতিস্থাপিত শূকরের কিডনি এক মাসেরও বেশি সময় ধরে কাজ করেছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের চিকিৎসকরা। তাঁদের আশা, অঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রে এ সফলতা বড় ভূমিকা রাখবে।

নিউইয়র্ক ইউনিভার্সিটি ল্যাঙ্গোন ট্রান্সপ্লান্ট ইনস্টিটিউটের চিকিৎসকরা গতকাল বুধবার জানান, এবারই দীর্ঘ সময় ধরে মানবদেহে শূকরের কিডনি কাজ করল।

 ইনস্টিটিউটের পরিচালক রবার্ট মন্টগোমারি সাংবাদিকদের বলেন, আমাদের কাছে জেনেটিক্যালি মডিফাইড শূকরের কিডনি রয়েছে, যা মানবদেহে এক মাসের বেশি সময় ধরে কাজ করতে পারে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, গবেষকরা মো মিলার নামের এক ব্যক্তির দেহে শূকরের কিডনি প্রতিস্থাপন করেছিল। ওই ব্যক্তি ৫৭ বছরে বয়সে হঠাৎ মারা যান। পরে গবেষণার জন্য তার পরিবার মরদেহটি হাসপাতালে দান করেন। চিকিৎসকরা জানিয়েছেন, শূকরের কিডনি বেশি সময় ধরে কাজ করে  কি না, তা দেখার জন্য তারা আরও পরীক্ষা চালাবেন। 

এ গবেষণায় অবদান রাখতে পেরে উচ্ছ্বসিত মো মিলারের পরিবারও। তাঁর বোন ম্যারি মিলার ডাফি বলেন, সে সবসময় মেডিক্যাল বইয়ে বেঁচে থাকবে।

বিশ্বের বিভিন্ন দেশের বেশ কয়েকটি বায়োটেক কোম্পানি মানব দেহের অঙ্গের ঘাটতি মেটাতে সহায়তা করার জন্য প্রতিস্থাপনের উপযুক্ত শূকরের অঙ্গ তৈরির কাজ করে চলেছে। যুক্তরাষ্ট্রে বর্তমানে এক লাখ তিন হাজারের বেশি মানুষ অঙ্গপ্রতিস্থাপন করাতে চান। এরমধ্যে ৮৮ হাজার রোগীরই কিডনি প্রতিস্থাপন প্রয়োজন।  

 স্বেচ্ছাসেবী রোগীদের দেহে শূকরের  হৃদপিণ্ড এবং কিডনি প্রতিস্থাপন গবেষণার অনুমতি দেওয়া হবে কি না তা নিয়ে চিন্তাভাবনা করা হচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)