রোববার ‘এক মিনিট শব্দহীন’ থাকবে সব স্কুল-কলেজ

রোববার ‘এক মিনিট শব্দহীন’ থাকবে সব স্কুল-কলেজ

শব্দদূষণ বিষয়ে জনসচেতনতা বাড়াতে আগামীকাল রোববার (১৫ অক্টোবর) ‘১ মিনিট শব্দহীন’ থাকবে ঢাকা মহানগর। ওই দিন সকাল ১০টা থেকে ১০টা ১ মিনিট পর্যন্ত এ কর্মসূচি পালন করা হবে। শব্দদূষণের ক্ষতিকর প্রভাব থেকে মানুষকে মুক্ত রাখতে সচেতনতার অংশ হিসেবে এ কর্মসূচি পালন করবে সরকার। এ কর্মসূচি পালনে ঢাকা শহরের ১১টি পয়েন্টে অবস্থান করবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

এ কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করে সব স্কুল-কলেজও একই সময়ে ‘এক মিনিট শব্দহীন’ থাকবে। এদিন সকাল ১০টা থেকে ১০টা ১ মিনিট পর্যন্ত সব স্কুল-কলেজে এ কর্মসূচি পালনের নির্দেশ দেয়া হয়েছে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের এ কর্মসূচি পালনে স্কুল-কলেজগুলোকে নির্দেশ দিয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) একটি আদেশ জারি করেছে। 

অধিদপ্তরের সহকারী পরিচালক রূপক রায়ের সই করা আদেশে বলা হয়, শব্দদূষণ নিয়ন্ত্রণে জনসচেনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে ‘শব্দদূষণ বন্ধ করি, নিরব মিনিট পালন করি’ স্লোগানকে সামনে রেখে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনে নেওয়া কর্মসূচির আলোকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সকাল ১০টা থেকে ১০টা ১ মিনিট পর্যন্ত ‘১ মিনিট শব্দহীন’ কর্মসূচি পালনের জন্য নির্দেশ দেয়া হলো।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (১২ অক্টোবর) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ফারহিনা আহমেদ এ কর্মসূচির কথা জানান। 

ফারহিনা আহমেদ বলেন, এক মিনিট বড় বিষয় নয়, বিষয়টি হলো একটি বার্তা দেয়া। এটি যে একটি অপরাধ, সেই বার্তা দেয়া। 

তিনি আরও বলেন, ১৫ অক্টোবর একই সময়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্ত মন্ত্রী, উপমন্ত্রী, সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা সচিবালয়ের পাশে ওসমানী স্মৃতি মিলনায়তসহ ১১টি স্থানে উপস্থিত থাকবেন।

এ কর্মসূচি সফল করতে ঢাকা শহরের ১১টি গুরুত্বপূর্ণ স্থান যথা- সচিবালয়ের পাশে ওসমানী মিলনায়তনের সামনে, শাহবাগ মোড়, উত্তরা, বিজয় সরণি মোড়, মিরপুর-১০ নম্বর গোলচত্বর, গাবতলী, মগবাজার, মহাখালী, গুলশান-১, কমলাপুর বৌদ্ধমন্দির ও যাত্রাবাড়ী চৌরাস্তায় ১৫ অক্টোবর সকাল সাড়ে ৯টা থেকে সকাল ১০টা পর্যন্ত এ মন্ত্রণালয়ের অধীন দফতর/সংস্থার কর্মকর্তা বা কর্মচারী, স্কুল-কলেজের স্কাউট সদস্য, স্থানীয় জনপ্রতিনিধি, সরকারি দফতর/সংস্থার কর্মকর্তা বা কর্মচারী, ট্রাফিক পুলিশ ও পরিবহন মালিক সমিতির সদস্যরা ব্যানার, ফেস্টুনসহ উপস্থিত থেকে মানববন্ধন করবেন।

এ সময় তারা গাড়ি চালকদের মধ্যে শব্দ সচেতনতামূলক লিফলেট, স্টিকার বিতরণ করবেন। একই সঙ্গে এক মিনিট হর্ন বাজানো থেকে বিরত থাকার আহ্বান জানাবেন।